Apple And Apple's Surprising Facts( অ্যাপল এর মজার এবং বিস্ময়কর কিছু তথ্য )

Apple And Apple's Surprising Facts( অ্যাপল এর মজার এবং বিস্ময়কর কিছু তথ্য )




অ্যাপল হচ্ছে আয় এবং মোট সম্পদের দিক দিয়ে বিশ্বের বৃহত্তম আইটি সংস্থা এবং বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন প্রস্তুতকারক কোম্পানি । আসুন জেনে নেই অ্যাপলে সম্পর্কে মজার কিছু তথ্য,


১। ‘অ্যাপল’ নামটি ফলের মতো যা প্রতিষ্ঠাতা স্টিভ জবস থেকে এসেছে। অ্যাপল নামকরন নিয়ে অনেক রহস্য ঘিরেছিল, তবে সত্য এটিই কেবল অ্যাপেল ফল যা জবস পছন্দ করেছে এবং এর নাম অনুসারে সংস্থাটির নামকরণ করেছে।

২। মূল অ্যাপল লোগো সহ-প্রতিষ্ঠাতা রোনাল্ড ওয়েন ডিজাইন করেছিলেন, যিনি স্টিভ জবস এবং স্টিভ ওয়াজনিয়াকের সাথে আতারিতে কাজ করেছিলেন । 

৩। আংশিকভাবে রঙিন ফিতেগুলির সাথে চেরির মতো দেখতে অ্যাপলের প্রথম লোগোটি ছিল একটি কামড় সহ একক আপেল। স্টিভ জবস ১৯৯৭ সালে সাদা রঙের সাথে অ্যাপল লোগোটির রংধনুটির রঙ প্রতিস্থাপন করেছিলেন।

৪। অ্যাপলকে প্রথম ৩০ বছর ধরে অ্যাপল কম্পিউটার, ইনক বলা হয়ে থাকত। পরবর্তীতে এটি ৯ ই জানুয়ারী, ২০০৯ এ অ্যাপল ইনক-এ পরিবর্তন করা হয়েছিল । 

৫। অ্যাপল আয় এবং মোট সম্পদের দ্বারা বিশ্বের বৃহত্তম আইটি সংস্থা এবং বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন প্রস্তুতকারক। 


৬। অ্যাপলের মূলত তিন সহ-প্রতিষ্ঠাতা ছিল। তৃতীয় ব্যক্তির নাম ছিল রোনাল্ড ওয়েন যিনি অ্যাপেল প্রতিষ্ঠা হওয়ার মাত্র ১২ দিন পর অ্যাপেল ছেড়ে দিয়েছেন । তিনি তার ১০% শেয়ার মাত্র ৮০০ ডলারে বিক্রি করেছেন এবং ১৫০০ ডলার অতিরিক্ত পেয়েছেন । ওয়েন যদি এই 
অ্যাপেল ছেড়ে না জেতেন তবে তার শেয়ার গুলি আজ ৬০ বিলিয়ন ডলার হতে পারত । 

৭। অ্যাপেলে কর্মরত লোকের সংখ্যা একটি ভাল মাপের শহর এর চেয়েও বেশি । অ্যাপলে ৯০,০০০ এরও বেশি লোক কাজ করে। তবে আরও কয়েক মিলিয়ন মানুষ অ্যাপল থেকে অর্থোপার্জন করে থাকে ।

৮। প্রথম অ্যাপল আইপডের সাহায্যে একটি ইস্টার এগ বসানো হয়েছিল। ইস্টার এগ পাওয়ার উপায়টি হল আবাউট মেনুতে গিয়ে কয়েক সেকেন্ডের জন্য সেন্টার বোতামটি ধরে রাখা।  
ব্যবহারকারীরা তখন ব্রেকআউট নামক একটি খেলা দেখতে এবং খেলতে পারতেন । এই  গেমটি অ্যাপল সহ-প্রতিষ্ঠাতা ওজনিয়াক এবং জবস দ্বারা তৈরি করা হয়েছিল যখন তারা আতারিতে কাজ করেছিলেন। 

৯। অ্যাপল এতটাই সফল যে  এটি মার্কিন সম্পদের তুলনায় দ্বিগুণ পরিমাণে সম্পদ রয়েছে। 

১০। ২০১১ সালের মধ্যে, অ্যাপল আইফোন কোম্পানির বার্ষিক আয়ের ৪০% ছিল। এটি অনুমান করা হয়েছে যে অ্যাপলের আয়ের চতুর্থাংশেরও বেশি আয় হয়েছে গত ১০ বছরে আবিষ্কার করা পণ্যগুলির দ্বারা। 

১১। এমনকি সংস্থার সাথে গত ১৫ বছর ধরে ৭ বিলিয়ন ডলারের প্রাক্কলিত মূল্য নির্ধারণের পরেও সিইও স্টিভ জবসকে কেবলমাত্র ১ ডলার দেওয়া হয়েছিল যাতে তিনি কোম্পানির আয়ের সুবিধার জন্য যোগ্য হতে পারেন।


১২। অ্যাপলের কম্পিউটারগুলির বিষয়ে একটি 'নো স্মুকিং' নিষেধাজ্ঞা রয়েছে। যদিও এটি হাস্যকর বলে মনে হচ্ছে তবে অ্যাপল কম্পিউটার ব্যবহারের সময় আপনি যদি ধূমপান করেন তবে আপনার ওয়্যারেন্টিটি বাতিল করে দেওয়া হবে  এই বলে সতর্ক করা হয়েছে! 


১৩। অ্যাপল বেশ গোপনীয়। বলা হয়ে থাকে যে সংস্থাটি কর্মচারী এবং পরিচালকদের কাজ করার জন্য জাল প্রকল্প তৈরি করেছে। খবর ফাঁস হলে আপনাকে তারা রাস্তায় নিয়ে আসতে  পারেন। তথ্য কে ছড়িয়ে দিয়েছে তা তারা ঠিক জেনে যাবে ।

১৪। ২০১৮ সালে অ্যাপলে প্রতিদিন গড়ে ৫,৪২,০০০ টি আইফোন বিক্রি করেছিলেন ।

যদি আমার এই Apple And Apple's Surprising Facts( অ্যাপল এর মজার এবং বিস্ময়কর কিছু তথ্য ) লেখাটি ভাল লেগে থাকে তবে আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করবেন ।

Post a Comment

0 Comments