Some Important Tips To Protect Our Online Privacy ( অনলাইনে আপনার গোপনীয়তা রক্ষার জন্য কিছু গুরুত্বপূর্ণ টিপস )

Some Important Tips To Protect Our Online Privacy ( অনলাইনে আপনার গোপনীয়তা রক্ষার জন্য কিছু গুরুত্বপূর্ণ  টিপস )





অনেক লোক বিশ্বাস করে যে তারা অনলাইনে তাদের গোপনীয়তা রক্ষার জন্য কিছু করতে পারে না,
 তবে এটি সত্য নয়। নাটকীয়ভাবে অনলাইন ট্র্যাকিং হ্রাস করার জন্য সহজ পদক্ষেপ রয়েছে। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব এমন কিছু সহজ পদক্ষেপ যাতে আপনি আপনার গোপনীয়তা রক্ষা করতে পারেন । চলুন তাহলে শুরু করা যাক ।


পদক্ষেপ ১।  আপনার সমস্ত ডিভাইসে ডাকডাকগো ডাউনলোড করুন ।

মাত্র একটি ডাউনলোডের মাধ্যমে আপনি ট্র্যাকারকে ব্লকিং, ব্যক্তিগত অনুসন্ধান, এনক্রিপ্টিং বৃদ্ধি এবং আপনার সমস্ত ব্রাউজিংয়ে প্রাইভেসি গ্রেডিং পাবেন। আইওএস / অ্যান্ড্রয়েডের জন্য আমাদের মোবাইল অ্যাপ্লিকেশন (ডাকডকগো প্রাইভেসি ব্রাউজার) এবং ফায়ারফক্স, ক্রোম এবং সাফারি (ডাকডকগো প্রাইভেসি এসেনশিয়ালস) এর ব্রাউজার এক্সটেনশানগুলিতে এই সমস্ত কিছুই একটি বিরামবিহীন প্যাকেজে রয়েছে।

পদক্ষেপ ২। আপনার সফ্টওয়্যার আপডেট করুন ।

আপনার ডিভাইস অপারেটিং সিস্টেমগুলি সময়ের সাথে সাথে পুরানো হয়ে যায় এবং পুরানো সফ্টওয়্যারটিতে সুরক্ষা বাগ বা সেটিংস থাকতে পারে যা ব্যক্তিগত ডেটা ফাঁস করে দেয়।
আপনার ডিভাইসগুলি (এবং সেগুলিতে থাকা অ্যাপ্লিকেশনগুলি) সেগুলি স্বয়ংক্রিয়ভাবে আপডেট করতে সেট করুন। এইভাবে আপনার কাছে সর্বদা সর্বশেষতম এবং নিরাপদ সংস্করণ থাকবে।

পদক্ষেপ ৩। আপনার গোপনীয়তা সেটিংস আপডেট করুন ।

আপনার ডিভাইসগুলি সেরা গোপনীয়তা সেটিংস ব্যবহার করছে তা নিশ্চিত করুন। সমস্ত বড় ডিভাইসের ধরণের জন্য এখানে ধাপে ধাপে নির্দেশাবলী দেওয়া হয়েছে।

বিশেষত নিশ্চিত হয়ে নিন যে আপনি প্রতি অ্যাপ্লিকেশন লোকেশন সেটিংস গুলি ভাল ভবে সেট আপ করেছেন, যাতে আপনার অবস্থানের ইতিহাস ফাঁস না হয়।
অতিরিক্ত বোনাস পয়েন্টের জন্য, আপনি যে অ্যাপ্লিকেশনগুলি ইনস্টল করেছেন তা পর্যালোচনা করুন।
 যদি এমন কিছু থাকে যা আপনি কিছু সময়ের জন্য ব্যবহার করেন নি, আপনার ব্যক্তিগত ডেটা ব্যাকগ্রাউন্ডে ভাগ হওয়ার সম্ভাবনা হ্রাস করতে এগুলি সরিয়ে ফেলুন।

পদক্ষেপ ৪। একটি পাসওয়ার্ড পরিচালক ব্যবহার করুন ।

গোপনীয়তা এবং সুরক্ষা এক নয় এবং যদি আপনার অ্যাকাউন্টগুলি সুরক্ষিত না হয় তবে আপনার গোপনীয়তা ঝুঁকির মধ্যে রয়েছে। আপনি কি কখনও একাধিক ওয়েবসাইটে একই পাসওয়ার্ড ব্যবহার করেছেন? উত্তরটি যদি হ্যাঁ হয় তবে ডেটা ফাঁসের কারণে আপনার গোপনীয়তার সাথে আপোস হতে পারে। সমাধানটি সহজ: আপনার ব্যবহার প্রতিটি ওয়েবসাইটের জন্য অনন্য পাসওয়ার্ড তৈরি শুরু করুন।
এটি প্রচুর কাজের মতো শোনাতে পারে তবে আপনি যখন কোনও পাসওয়ার্ড পরিচালক ব্যবহার করেন তখন তা অনেক সহজ মনে হবে। পাসওয়ার্ড পরিচালক গুলো স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য সুরক্ষিত পাসওয়ার্ড উত্পন্ন এবং সঞ্চয় করে দেয়।
 অনেক ব্রাউজারের এখন সেগুলি বিল্ট-ইন রয়েছে বা আপনি লাস্টপাস, ড্যাশলেন বা 1 পাসওয়ার্ডের মতো যে কোনও সরঞ্জাম ব্যবহার করতে পারেন যা একাধিক ব্রাউজারগুলিতে কাজ করে।

পদক্ষেপ ৫। দ্বি-গুণক প্রমাণীকরণ সেট আপ করুন।

দ্বি-গুণক প্রমাণীকরণ (মাল্টি-স্টেপ লগইন হিসাবেও পরিচিত) হ'ল আপনি নিজের পাসওয়ার্ড ছাড়াও ওয়েবসাইটগুলিতে লগ ইন করতে একটি কোড ব্যবহার করতে হবে।
 আপনার যেখানে সম্ভব সেখানে দ্বি-গুণক প্রমাণীকরণ (2 এফএ) সেট আপ করা উচিত এবং অবশ্যই আপনার প্রধান অ্যাকাউন্টগুলিতে (ইমেল, আর্থিক ইত্যাদি)।
 প্রধান সাইটগুলির এখানে এটি সাপোর্ট কিনা তা আপনি যাচাই করতে পারেন, এটি সঠিক ডকুমেন্টেশন পৃষ্ঠাগুলিতে সরাসরি লিঙ্ক করে দেয়। এটি অজানা ডিভাইস চিনতে সক্ষম এই জন্য যে কেউ আপনার অ্যাকাউন্ট এ অ্যাটাক করতে পারবে না ।

পদক্ষেপ ৬। আপনার প্রকাশিতভাবে ভাগ করা তথ্য সীমাবদ্ধ করুন ।

আপনার সম্পর্কে প্রচুর সংবেদনশীল তথ্য ইন্টারনেটে সর্বজনীনভাবে উপলভ্য। এর মধ্যে কয়েকটি পাবলিক রেকর্ডের বিষয়, যেমন আদালতের রেকর্ড, ঠিকানা এবং ভোটার নিবন্ধকরণ।
 তবে এর বেশিরভাগ আমরা স্বেচ্ছায় ইন্টারনেটে রেখেছি, সাধারণত সামাজিক যোগাযোগ মাধ্যমে ফটো, (প্রায়শই লোকেশন ট্যাগ করা), পরিবারের সদস্যদের নাম এবং কাজের ইতিহাস।

Some Important Tips To Protect Our Online Privacy ( অনলাইনে আপনার গোপনীয়তা রক্ষার জন্য কিছু গুরুত্বপূর্ণ  টিপস ) এই লেখাটির টিপস গুলো আপনাদের কেমন লেগেছে তা কমেন্ট করে জানাবেন এবং অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন ।

Post a Comment

0 Comments